জুমার নামাজের মোট রাকাআত সংখ্যা কত?

জুমার নামাজের মোট রাকাআত সংখ্যা কত?

জুমার নামাজের মোট রাকাআত সংখ্যা কত?

প্রশ্ন:- জুমার নামাজের মোট রাকাত সংখ্যা কত এবং তা কিভাবে আদায় করতে হবে? বিস্তারিত জানালে খুশি হব।
            💖بسم اللہ الرحمن الرحیم 💖

الجواب بعون الملک العزیزالوھاب
اللھم ھدایۃ الحق والصواب..
✴️কোরআন ও হাদিসের পর্যালোচনা থেকে প্রতীয়মান হয় যে, জুমুয়ার নামায মোট বারো রাকাত। জুমুয়ার খুতবার পূর্বে চার রাকাত, সুন্নাতে মুয়াক্কাদা, খুতবা শেষে জুমার ফরয দু’রাক’আত, তারপরে ছয় রাক’আত (এক সালামে চার রাক’আত তার পর এক সালামে দু’রাকাআ’ত) তন্মধ্যে চার রাকাআ’ত সুন্নাতে মুআক্কাদা আর দু’ রাকাআ’ত সুন্নাতে গায়ের মুআক্কাদা । এটা হাদীস এবং সাহাবিদের আমল দ্বারা প্রমাণিত রয়েছে। নওয়াফিল আপনার ইচ্ছামতো পড়তে পারেন।

عن ابن عباس – رضي الله عنه- قال: كان رسول الله صلى الله عليه وسلم يركع قبل الجمعة أربعًا، وبعدها أربعًا، لايفصل بينهن”. (باب ما جاء في الصلوة قبل الجمعة، ص: 117
অর্থাৎঃ ইবনে আব্বাস (রাদিয়াল্লাহু আনহু ) থেকে বর্ণিতঃ তিনি বলেছেন: আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জুমুয়ার(দুই রাকাআ’ত ফরয) এর আগে চার রাকাআ’ত এবং তার পরে চার রাকাআ’ত অবিলম্বে আদায় করতেন। (.আল-মু’জামুল কাবীর লিত-তাবারানী : বাবু মাজায়া ফিস্সালাতি ক্বাবলাল জুমুয়াতি, পৃষ্ঠা 117)

“عن أبي هريرة رضي الله عنه قال: قال رسول الله صلى الله عليه وسلم: من كان منكم مصليا بعد الجمعة فليصل أربعًا”. (باب ما جاء في الصلوة قبل الجمعة ص: 117،
অর্থাৎ! হযরত আবু হুরাইরা (রাদিয়াল্লাহু আনহু ) থেকে বর্ণিতঃ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের মধ্যে যারা (দুই রাকাআ’ত) জুমার নামাযের পরে নামায আদায় করবে তারা যেনো চার রাকাআ’ত আদায় করে।(তিরমিযী শরীফ পৃষ্ঠা 117)

“(هي فرض) عين (يكفر جاحدها) لثبوتها بالدليل القطعي كما حققه الكمال، وهي فرض مستقل آكد من الظهر، ولیست بدلاً عنه. (قوله بالدليل القطعي) وهو قوله تعالى – ﴿يا أيها الذين اٰمنوا إذا نودي للصلاة من يوم الجمعة فاسعوا﴾ (الجمعة: 9) الآية- (باب الجمعة، 2/136، دارالفكر بيروت)
অর্থাৎঃ জুমুয়ার নামায ফারযে আইন(অকট্ট ফরয), তার অস্বীকারকারী কাফের দলীলে ক্বাতয়ী(অকট্ট দলীল) দ্বারা প্রমাণিত হওয়ার কারণে; যা পরিপূর্ণ তাহকীক করা হয়েছে। জুমার নামাজ স্বতন্ত্র ফরজ এবং যোহর-নামাজ অপেক্ষা বেশি মজবুত। জুমার নামাজ যোহরের বদল নয়। জুমার নামাজ অকাট্য দলিল দ্বারা প্রমাণিত কারণ, আল্লাহ তাআলা এরশাদ করেন “হে ঈমানদারগণ! যখন জুমার দিন নামাজের জন্য আযান দেওয়া হবে তখন তোমরা নামাজের দিকে ধাবিত হও।” সূরা জুমা আয়াত নং ৯।
💖সম্মানিত পাঠকবৃন্দ উপরে উল্লেখিত হাদিস সমূহ হতে সুস্পষ্ট প্রতীয়মান হলো যে, জুমার মোট রাকআত সংখ্যা হল, 12 যথা প্রথমে চার রাকাত অতঃপর দুই রাকাত ফরজ অতঃপর 6 রাকাত সুন্নত।
🤲 আল্লাহ তাআলা সমস্ত মুসলিম ভাই বোনদের সঠিক ও শুদ্ধ আমল করার শক্তি প্রদান করুন আমীন।
وما توفيقي الا بالله العلي العظيم

✍️ আজিজে মিল্লাত মুফতী আব্দুল আজিজ কালিমি✍️
🌍 ইমাম 5 তলা জামে মসজিদ কালিয়াচক, জেলা- মালদা, রাজ্য- পশ্চিমবঙ্গ, ভারত 🌍

💗 অভিমত💗
প্রখ্যাত আলিমে দ্বীন আজিজে মিল্লাত মুফতী আবদুল আজিজ কালিমি সাহেবের উপরোল্লেখিত জুমার নামাজ সংক্রান্ত লিখনী টি পাঠ করলাম। আলহামদুলিল্লাহ উক্ত লিখনি কোরআন হাদিস মোতাবেক সঠিক ও সহীহ বলে আমার নিকট বিবেচিত হয়েছে।
ইতি
মুহাম্মাদ আমজাদ হুসাইন সিমনানী।
পশ্চিমবঙ্গ, ভারত।

নোট:- কোন মসআলা সম্পর্কে বিস্তারিত জানতে হলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমাদের
SIMNANI RESEARCH CENTRE & HOLY-WAY TEAM

সমাজের পাশে দ্বীনের খেদমতের জন্য সব সময় আছে।*আমাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য-এই লিংকে ক্লিক করুন www.keyofislam.com

আমাদের Real Sunni TvHoly way ইউটিউব চ্যানেল গুলি কে  SUBSCRIBE করুন
আমাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Leave a Reply

This Post Has 5 Comments

  1. Kaneez

    Important topic

  2. Moni

    Good one 😊

  3. Humayun k

    Informative message to all youngsters.

  4. মোঃ জামাল উদ্দিন আহম্মেদ।

    আমি তো জুমার নামাজের সময় ২ ৰাকাত তাহয়াতুলঅজু, ২ৰাকাত দাখিল মসজিদ, ৪ৰাকাত কাবলুলজুমা, ২ৰাকাত ফৰজ, ৪ৰাকাত বাদলজুমমা, ২ৰাকাত সুন্নত আৰু ২ ৰাকাত নফল। সৰ্বমুঠ ১৮ ৰাকাত পৰি তাতে হয় কি না?