পীরের সন্তানো কি পীর বলে গণ্য হবে এবং পীর প্রথা কি বংশপরম্পরার সঙ্গে জড়িত?

পীরের সন্তানো কি পীর বলে গণ্য হবে এবং পীর প্রথা কি বংশপরম্পরার সঙ্গে জড়িত?

পীরের সন্তানো কি পীর বলে গণ্য হবে এবং পীর প্রথা কি বংশপরম্পরার সঙ্গে জড়িত?

بسم الله الرحمن الرحيم☀️
❤️نحمده تبارك و تعالي و نصلي ونسلم على رسوله الاعلى أما بعد-
পীরের সন্তানো কি পীর হবে?
👉 দুঃখজনক হলেও এটা সত্য যে, মানুষ মনে করে থাকেন, পীরের সন্তানরাই পরক্ষণে পীর হতে পারবেন। এই কারণেই বেশিরভাগ জায়গায় দেখা যায় পীরের সন্তানদের তেমনিই সম্মান ও মর্যাদা দেওয়া হয় যেমন পীরকে সম্মান ও মর্যাদা দেওয়া হয়। অথচ ইসলাম শরীয়তের দৃষ্টিতে পীর হওয়ার জন্য পিতার পীর হওয়া শর্ত নয়, আর না কোনো বড় খানকা অথবা অলির সন্তানাদির মধ্যে হওয়া অপরিহার্য। পীর হওয়ার জন্য যে সমস্ত শর্তাবলী আবশ্যিক তা পূর্বেই উল্লেখ করা হয়েছে।💘
যে সমস্ত আউলিয়ায়ে কেরাম ইন্তেকাল করেছেন তাদের সন্তানাদি কি পীর বলে গণ্য হবে? অথবা পীর প্রথাটি কি বংশ-পরম্পরার সঙ্গে জড়িত?
👉 যে সমস্ত আউলিয়ায়ে কেরাম ইন্তেকাল করেছেন তাদের সন্তানাদি পীর বলে গণ্য হবে এটা ইসলাম-পরিপন্থী কোথা। । তবে তাদের সন্তানদের মধ্য হতে কারো মধ্যে যদি পীর হওয়ার সমস্ত শর্তাবলী পাওয়া যায় তাহলে তাকে পীর বলে গণ্য করা যাবে।
✴️ পীর প্রথাটি বংশানুক্রমিক বা বংশ-পরম্পরার সঙ্গে জড়িত নয়। ইসলাম শরীয়তে পীর হওয়ার জন্য কোন বংশ ও গোত্র কে নির্দিষ্ট করা হয়নি। আর না কোনো ওলির বংশ কে নির্দিষ্ট করা হয়েছে। বর্তমান যুগে বেশিরভাগ জায়গায় দেখা যায়, চৌদ্দ পুরুষ আগে তার বংশে কোন ওলি ছিলেন, তার দোহাই দিয়েই তার সন্তানাদি পীর হওয়ার দাবী করে। এর কারণ হলো, পীরানে এযাম গণ যদিও পূর্বে ইসলাম প্রচার ও প্রসারের উদ্দেশ্যে ও মানুষকে হেদায়েতের পথে নিয়ে আসার জন্য বিভিন্ন দেশ ও স্থানে ভ্রমণ করতেন। তবে বর্তমান কিছু মানুষ সেই সমস্ত আউলিয়ায়ে কেরামের দোহাই দিয়ে পীর প্রথা কে বিজনেস ও ব্যবসায় রূপান্তরিত করেছে। পীর হওয়ার পর যেহেতু মানুষের কাছ থেকে টাকা আদায় করাটা খুব সহজ। খুব সহজেই মানুষ বড় পীরের সন্তান মনে করে টাকা-পয়সা, হাদিয়া ও নজরানা তাদের হাতে দিয়ে দেয় তাই তারা এই বিজনেস গ্রহন করে। কারণ এই ব্যবসায় খাটুনি করার কোন প্রয়োজন হয় না, বিনা পরিশ্রম ও মেহনতে অতি স্বল্প সময়ে প্রচুর টাকার মালিক হয়ে যাওয়া সম্ভব হয়। বর্তমান পরিস্থিতিতে যদি আপনি ভালোভাবে লক্ষ্য করেন তাহলে দেখবেন যে, যে সমস্ত ব্যক্তিরা নিজেকে পীর বলে দাবি করে তারা কোন গরীব ও দরিদ্র মানুষ নয়, লক্ষ লক্ষ টাকা ও কোটি কোটি টাকা তাদের পূর্বপুরুষের মাজার থেকে ইনকাম করছে, উপরন্ত পীর মুরিদী কে বিজনেস ও ব্যবসার জারিয়া বানিয়ে নিজেও লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। একজন দক্ষ ও অভিজ্ঞ আলেম সারা মাসে যত টাকা বেতন পায় তার থেকে বেশি এই সমস্ত পীরেরা একদিনেই ইনকাম করে।
✴️ সম্মানিত শিক্ষিত সমাজ!! আপনারা অবগত যে, মাস্টারের ছেলে মাস্টার হবেই এটা জরুরী নয়, ডক্টরের ছেলে ডক্টর হবেই এটা জরুরী নয়, ব্যারিস্টারের ছেলে ব্যারিস্টার হবেই এটা সঠিক নয়, আলীমের ছেলে আলিম হবেই এটা সঠিক নয়, চাষির ছেলে চাষী হবেই এটা সঠিক নয়, ঠিক তেমনি পীরের ছেলে পীর হবেই এটাও সঠিক, জরুরী ও শরীয়ত সম্মত নয়। মাস্টারের ছেলেকে মাস্টার হতে হলে যেভাবে মাস্টারি যোগ্যতা লাগবে, ডক্টরের ছেলেকে ডাক্তার হতে হলে যেভাবে ডক্টরী যোগ্যতা ও দক্ষতা লাগবে ঠিক তেমনি পীরের ছেলেকে পীর হতে হলে পীর হওয়ার যোগ্যতা, দক্ষতা ও শর্তাবলী লাগবে।
✴️ তবে হ্যাঁ! এখনও কিছু পীর এমনও আছেন যারা ইসলাম প্রচার ও প্রসারের কাজে মগ্ন। তারা বহু জায়গায় মাদ্রাসা ও এতিমখানা ইত্যাদি নির্মাণ করে ইসলামের বাণী মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়ার প্রচেষ্টায় লেগে আছেন। আমি এমন বহু পীরকে জানি যারা নিজের পরিবার অপেক্ষাও বেশি ইসলামের খেদমত করতে ভালোবাসেন। সুতরাং সমস্ত পীরকে একই গন্ডিতে নিয়ে আসাটাও সঠিক হবে না।💘
وما توفيقي الا بالله العلي العظيم و الصلاة والسلام على حبيبه الكريم صلى الله عليه وسلم
নোট:- কোন মসআলা সম্পর্কে বিস্তারিত জানতে হলে আমাদেরকেকমেন্ট করে জানাতে পারেন আমাদের
SIMNANI RESEARCH CENTRE & HOLY-WAY TEAM

সমাজের পাশে দ্বীনের খেদমতের জন্য সব সময় আছে।*আমাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য-এই লিংকে ক্লিক করুন*👇👇👇👇👇👇👇👇👇

www.keyofislam.com
আমাদের Real Sunni TvHoly way ইউটিউব চ্যানেল গুলি কে  SUBSCRIBE করুন

আমাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Leave a Reply

This Post Has 10 Comments

  1. Amjad Hossain simnani

    আমার লিখিত আর্টিকেলটি কি অফ ইসলাম ওয়েবসাইটে পাবলিশ করার জন্য আপনাদের ধন্যবাদ।

  2. Kaneez

    এই ধরনের লেখনি বেশি বেশি দেওয়া উচিত এবং আমাদের সুন্নি আলেমদের কে প্রতিটি জলসায় এসব বিষয়ে আলোচনা করা উচিত যাহাতে সুন্নি সাধারণ ব্যক্তিরা সঠিক তথ্য গুলো পায় এবং ভন্ডদের থেকে নিজেকে দূরে রাখতে সক্ষম হয়।

  3. Sabir Ahammed

    Nice information

  4. Roushan

    Nice

  5. Ali

    Bhot khub

  6. Mehdi

    Khub sundor likhoni

  7. Mehdi

    Jazaakallah khaira

  8. মুফতি সদরুদীন নক্সবন্দি মোজাদ্দেদী

    অসংখ্য ধন্যবাদ,
    হাযরাত আল্লামা মুফতি আমজাদ হোসেন সিমনানি সাহেব কে।
    খুবই যুক্তি যুক্ত এবং গ্রহণযোগ্য আলোচনা রাখার জন্যে।
    সারা পৃথিবীতে সুন্নি হানাফির বিকল্প নেই, কিন্তু আমাদের কে পিছিয়ে দিচ্ছে এক শ্রেণীর পীর ও পীরকে, নিজের রুজি রোজগারের উপায় মনে করা এক শ্রেণীর আলেম।ভন্ড প্রচারের ভণ্ডামি।
    তবে হ্যাঁ, অবশ্যই আমি- কোরআন ও সুন্নাহ্ র আলোকে যিনি বোজরগ,ইলমে তাসাউফ জ্ঞাত, বা সঠিক নির্দেশনা দিয়ে থাকেন,এমন ব্যাক্তির কদম আমার মাথার উপরে সব সময় রাখতে আগ্রহী ।

  9. Anonymous

    Excellent