KeyOfIslam
Welcome To KeyOfIslam.com. KeyOfIslam is the platform to spread love and brotherhood among all people through the light of Prophet Mohammad(peace be upon him), the Final Messanger of Allah. Here you will get informations with precision.
Individual Articles
মহিলারা মসজিদে নয় বরং বাড়িতেই নামাজ আদায় করবে, মহিলারা মসজিদে যাবেনা কেন একটি তাত্ত্বিক আলোচনা,
🏵️ মহিলারা মসজিদে নয় বরং বাড়িতেই নামাজ আদায় করবে 🏵️ সম্মানিত সুধী! ইসলামের প্রারম্ভিক যুগে নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম মহিলাদেরকে মসজিদে এসে নামাজ আদায় করার অনুমতি দিয়েছিলেন আর এর পিছনে কারণ ছিল মূলত দুইটি। ১- মুসলমানদের সংখ্যা কম থাকার কারণে সাধারণত বেদীন ও মুশরিকরা মুসলমানদের প্রতি অত্যাচার করত বিশেষ করে নামাজের সময় নানান ভাবে পারিশান করতে থাকত তাই মহিলাদেরকেউ মসজিদ ও জামাতের স্থানে আসার অনুমতি দেওয়া হয়েছিল যাতে মুসলিমদের সংখ্যা বেশি পরিলক্ষিত হয় এবং মুশফিকরা পারেশান করার সাহস না পায়। ২- ধর্মীয় জ্ঞান অর্জন করা প্রতিটি মুসলিমের জন্য ফরজ সে পুরুষ হক অথবা নারী। কিন্তু প্রারম্ভিক সময় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছাড়া মহিলাদেরকে এই শিক্ষা প্রদান করার অন্য কেউ ছিলনা। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর শিক্ষা কেন্দ্র ও ইসলামের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান ছিল মসজিদে নববী। যেখানে তিনি বেশিরভাগ নামাজের সময়গুলোতে ইসলামের বিধি-নিষেধ ও আহকাম-আরকান শিক্ষা দিতেন, মূলত এই শিক্ষা অর্জন করার জন্যই মহিলাদেরকে সেই সময় মসজিদে আসার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু মহিলাদের নামাজের ক্ষেত্রে সর্বদাই নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম নিজ বাড়ি ও ঘরকেই প্রাধান্য দিয়েছেন এবং ঘরের সব থেকে পর্দার স্থানকেই মহিলাদের নামাজের জন্য সবথেকে উত্তম জায়গা হিসেবে ঘোষণা দিয়েছেন। আল্লাহর নিকট একজন নারীর সবচাইতে পছন্দনীয় ও প্রিয় নামাজ হল নিজ গৃহের সবথেকে পর্দাশীল স্থানে আদায় কৃত নামাজ। এজন্য যখন মুসলমানদের সংখ্যা বৃদ্ধি পেল এবং বেদীন ও মুশরিকদের অত্যাচারের আশঙ্কা কমে গেল। তাছাড়া সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুম নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-র কাছে গৃহীত শিক্ষা অন্যকে প্রদান করতে শুরু করলেন তখন বহু সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুম মহিলাদের কে মসজিদে নামাজ আদায় করতে নিষেধ করতেন এবং মহিলারা মসজিদে যাওয়াকে পরিত্যাগ করেছেন। সম্মানিত সুধী! নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোনো হাদিসে মহিলাদের মসজিদে গিয়ে নামাজ আদায় করার ফজিলত বয়ান করেননি আর না মসজিদে গিয়ে নামাজ আদায় করাকে মহিলাদের ক্ষেত্রে উত্তম বলেছেন বরং বাড়িকেই মহিলাদের সবচেয়ে উত্তম নামাজের স্থান বলে উল্লেখ করেছেন। নিম্নে এ সম্পর্কে কিছু হাদিস তুলে ধরা হলো- عَنْ عَبْدِ اللهِ، عَنِ النَّبِيِّ صلي الله عليه وسلم قَالَ ‏"‏ صَلَاةُ الْمَرْأَةِ فِي بَيْتِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي حُجْرَتِهَا وَصَلَاتُهَا فِي مَخْدَعِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي بَيْتِهَا অর্থাৎ- আব্দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু সূত্রে বর্ণিত। নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ নারীদের জন্য ঘরের আঙ্গিনায় নামাজ আদায়ের চাইতে তার গৃহে নামাজ আদায় করা উত্তম। আর নারীদের জন্য গৃহের অন্য কোন স্থানে সলাত আদায়ের চাইতে তার গোপন কামরায় নামাজ আদায় করা অধিক উত্তম।[ {{ সুনানে আবু দাউদ হাদিস নং-৫৭০,, সহীহ ইবনে খুযাইমাহ ৩/৯৫ হাদিস নং-১৬৯০,, আল-মুসতাদরাক ১/৩২৮ হাদিস নং-৭৫৭,, সুনানে কুবরা বাইহাকী ৩/১৮৮ হাদিস নং-৫৩৬১,, মারেফাতুস সুনানে ওয়াল আসার ৪/২৩৫ হাদিস নং-৫৯৮৯,, 🌀তাহকীক:- ইমামুল মুহাদ্দিসীন হযরত ইমাম হাকিম রাহমাতুল্লাহি আলাইহি "আল-মুসতাদরাক ১/৩২৮"-এ বলেনঃ ﻫﺬا ﺣﺪﻳﺚ ﺻﺤﻴﺢ ﻋﻠﻰ ﺷﺮﻁ اﻟﺸﻴﺨﻴﻦ অর্থাৎ-উক্ত হাদিসটি বুখারী ও মুসলিমের শর্তানুযায়ী সহীহ। শায়েখ শুয়াইব আর্নাউত "তাখরীজুল মুসনাদ ৪৬/৩৮"-এ বলেনঃ ﺇﺳﻨﺎﺩﻩ ﺟﻴﺪ অর্থাৎ- হাদিসটি উত্তম সনদে বর্ণিত হয়েছে। ﻋﻦ ﻋﺒﺪ اﻟﻠﻪ ﻗﺎﻝ: ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ اﻟﻠﻪ ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ: " ﻣﺎ ﺻﻠﺖ اﻣﺮﺃﺓ ﺻﻼﺓ ﺃﺣﺐ ﺇﻟﻰ اﻟﻠﻪ ﻣﻦ ﺻﻼﺗﻬﺎ ﻓﻲ ﺃﺷﺪ ﺑﻴﺘﻬﺎ ﻇﻠﻤﺔ অর্থাৎ-হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। তিনি বলেন, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ একজন নারীর নামাজের মধ্যে আল্লাহর নিকট সবচেয়ে পছন্দনীয় নামাজ হলো যা সে নিজ ঘরের অধিক অন্ধকারাচ্ছন্ন স্থানে আদায় করেছে। {{ সুনানে কুবরা বাইহাকী ৩/১৮৮ হাদিস নং-৫৩৬২,, সহীহ ইবনে খুযাইমাহ ৩/৯৫ হাদিস নং-১৬৯১,, মুজামে কাবীর তাবরানী ৯/২৯৩ হাদিস নং-৯৪৭১,, মাজমাউয যাওয়াইদ ২/৩৫ হাদিস নং-২১১৫,, জামেউল আহাদীস হাদিস নং-২০১২৪,, 🌀 ইমাম হাইসামী রাহমাতুল্লাহি আলাইহি "মাজমাউয যাওয়াইদ ২/৩৫"এ বলেনঃ ﻭﺭﺟﺎﻟﻪ ﻣﻮﺛﻘﻮﻥ হাদিসটি মজবুত সনদে বর্ণিত। শায়েখ নাসিরুদ্দিন আলবানী "সাহীহুত তারগীব ১/৮৩"এ বলেনঃ ﺣﺴﻦ ﻟﻐﻴﺮﻩ অর্থাৎ- হাদিসটি হাসান লি-গাইরিহী। ﻋﻦ ﺃﻡ ﺳﻠﻤﺔ، ﺯﻭﺝ اﻟﻨﺒﻲ ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ، ﻋﻦ اﻟﻨﺒﻲ ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ: «ﺧﻴﺮ ﻣﺴﺎﺟﺪ اﻟﻨﺴﺎء ﻗﻌﺮ ﺑﻴﻮﺗﻬﻦ অর্থাৎ- হযরত উম্মে সালমাহ রাদিয়াল্লাহু আনহা কর্তৃক বর্ণিত। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ মহিলাদের জন্য সর্বোত্তম নামাজের স্থান হল তার ঘরের ভিতর। {{ মুসনাদ আহমাদ হাদিস নং-২৬৫৪২,, সহীহ ইবনে খুযাইমাহ হাদিস নং-১৬৮৩,, মুস্তাদরাক হাকিম ১/৩২৭ হাদিস নং-৭৫৬,, সুনানে কুবরা বাইহাকী ৩/১৮৭ হাদিস নং-৫৩৬০,, আত-তারগীব মুনজিরী ১/১৪১,, জামেয় সাগীর হাদিস নং-৫৬৩৮ }} 🌀 তাহকীক:- ইমাম মুনজিরী রাহমাতুল্লাহি আলাইহি "আত-তারগীব ১/১৪১" -এ বলেন, ﺻﺤﻴﺢ اﻹﺳﻨﺎﺩ অর্থাৎ- সহীহ সনদে বর্ণিত। ইমাম মানাবী রাহমাতুল্লাহি আলাইহি "আত-তাইসীর ১/৫৩১"এ বলেনঃ ﻭﺇﺳﻨﺎﺩﻩ صحيح অর্থাৎ-হাদিসটি সহীহ। শায়েখ নাসিরুদ্দিন আলবানী "সহীহ জামেয় ১/৬২৮" এ বলেন, ﺻﺤﻴﺢ অর্থাৎ হাদিসটি সহীহ। শায়েখ শুয়াইব আর্নাউত "তাখরীজ মুসনাদ ৪৪/১৬৫"-এ বলেন-ﺣﺪﻳﺚ ﺣﺴﻦ হাদিসটি হাসান। ﻋﻦ ﺃﻡ ﺳﻠﻤﺔ، ﺃﻥ ﺭﺳﻮﻝ اﻟﻠﻪ ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ: " ﺧﻴﺮ ﺻﻼﺓ اﻟﻨﺴﺎء ﻓﻲ ﻗﻌﺮ ﺑﻴﻮﺗﻬﻦ " অর্থাৎ- হযরত উম্মে সালমাহ রাদিয়াল্লাহু আনহা কর্তৃক বর্ণিত। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ মহিলাদের সবচেয়ে নেকির নামাজ হল নিজ গৃহের কোণায়। {{ মুসনাদ আহমাদ হাদিস নং-26570,, মুসনাদ আবি ইয়ালা হাদিস নং-৭০২৫,, মু'জামে কাবীর তাবরানী ২৩/৩১৩,, ইত্তেহাফুল খাইরাতুল মেহরাহ ২/৬৪ }} 🌀 ইমাম বুসাইরী রাহমাতুল্লাহি আলাইহি "ইত্তেহাফুল খাইরাতুল মেহরাহ ২/৬৪"এ বলেনঃ ﻫﺬا ﺇﺳﻨﺎﺩ ﺻﺤﻴﺢ উক্ত সনদটি সহীহ,, শায়েখ শুয়াইব আর্নাউত "তাখরীজ মুসনাদ ৪৪/১৯৫" এ বলেনঃ حديث حسن অর্থাৎ- হাদিসটি হাসান। শায়েখ নাসিরুদ্দিন "সহীহ জামেয় ১/৬২৬ হাঃ৩৩১১" এ বলেনঃ ﺻﺤﻴﺢ হাদিসটি সহীহ। ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﻗﺎﻝ: ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ اﻟﻠﻪ ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ: «ﺇﻥ ﺃﺣﺐ ﺻﻼﺓ ﺗﺼﻠﻴﻬﺎ اﻟﻤﺮﺃﺓ ﺇﻟﻰ اﻟﻠﻪ ﺃﻥ ﺗﺼﻠﻲ ﻓﻲ ﺃﺷﺪ ﻣﻜﺎﻥ ﻣﻦ ﺑﻴﺘﻬﺎ ﻇﻠﻤﺔ অর্থাৎ- হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। তিনি বলেন, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ নিশ্চয়ই আল্লাহর নিকট একজন মহিলার সবচাইতে পছন্দনিয় ও প্রিয় নামাজ হলো যা সে নিজ গৃহের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন স্থানে আদায় করে। {{ সহীহ ইবনে খুযাইমাহ ৩/৯৬ হাদিস নং-১৬৯২,, আত-তারগীব ওয়াত তারহীব মুনজিরী ১/১৪২ হাদিস নং-৫১৮ }} ﻋﻦ ﺃﺑﻲ ﻋﻤﺮﻭ اﻟﺸﻴﺒﺎﻧﻲ ﺃﻧﻪ ﺭﺃﻯ ﻋﺒﺪ اﻟﻠﻪ ﻳﺨﺮﺝ اﻟﻨﺴﺎء ﻣﻦ اﻟﻤﺴﺠﺪ ﻳﻮﻡ اﻟﺠﻤﻌﺔ ﻭﻳﻘﻮﻝ اﺧﺮﺟﻦ ﺇﻟﻰ ﺑﻴﻮﺗﻜﻦ ﺧﻴﺮ ﻟﻜﻦ অর্থাৎ- আবু আমর শাইবানী রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। তিনি দেখেন, হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু জুমার দিন মহিলাদেরকে মসজিদ হতে বের করে দিতেন আর বলতেন, তোমরা নিজ বাড়িতে চলে যাও সেটাই তোমাদের নামাজের সবচেয়ে উত্তম স্থান। {{ মুসান্নাফ আব্দুর রাজ্জাক ৩/১৭২ হাদিস নং-৫২০১,, মুসান্নাফ ইবনে আবী শাইবাহ ২/১৫৭ হাদিস নং-৭৬১৭,, মুজামে কাবীর তাবরানী ৯/২৯৪ হাদিস নং-৯৪৭৫,, মুগনী ইবনে কুদামাহ ২/২৫৩,, আত-তারগীব মুনজিরী ১/১৫২ হাদিস নং-৫২০,, মাজমাউয যাওয়াইদ ২/৩৫ হাদিস নং-২১১৯,, 🌀 ইমাম মুনজিরী রাহমাতুল্লাহি আলাইহি "আত-তারগীব মুনজিরী ১/১৫২" এ বলেনঃ ﺭﻭاﻩ اﻟﻄﺒﺮاﻧﻲ ﻓﻲ اﻟﻜﺒﻴﺮ ﺑﺈﺳﻨﺎﺩ ﻻ ﺑﺄﺱ ﺑﻪ অর্থাৎ- ইমাম তাবরানী হাদিসটি গ্রহনযোগ্য সনদে বর্ণনা করেছেন। ইমাম হাইসামী রাহমাতুল্লাহি আলাইহি "মাজমাউয যাওয়াইদ ২/৩৫"এ বলেনঃ ﺭﺟﺎﻟﻪ ﻣﻮﺛﻘﻮﻥ হাদিসটি মজবুত সনদে বর্ণিত। শায়েখ নাসিরুদ্দিন আলবানী "সাহীহুত তারগীব ১/৮৪" এ বলেন,ﺻﺤﻴﺢ ﻟﻐﻴﺮﻩ অর্থাৎ হাদিসটি সহীহ লি-গাইরেহী। ﻋن ام سلمة ﺭﺿﻲ اﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻗﺎﻟﺖ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ اﻟﻠﻪ ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺻﻼﺓ اﻟﻤﺮﺃﺓ ﻓﻲ ﺑﻴﺘﻬﺎ ﺧﻴﺮ ﻣﻦ ﺻﻼﺗﻬﺎ ﻓﻲ ﺣﺠﺮﺗﻬﺎ ﻭﺻﻼﺗﻬﺎ ﻓﻲ ﺣﺠﺮﺗﻬﺎ ﺧﻴﺮ ﻣﻦ ﺻﻼﺗﻬﺎ ﻓﻲ ﺩاﺭﻫﺎ ﻭﺻﻼﺗﻬﺎ ﻓﻲ ﺩاﺭﻫﺎ ﺧﻴﺮ ﻣﻦ ﺻﻼﺗﻬﺎ ﻓﻲ ﻣﺴﺠﺪ ﻗﻮﻣﻬﺎ অর্থাৎ- হযরত উম্মে সালমাহ রাদিয়াল্লাহু আনহা কর্তৃক বর্ণিত। তিনি বলেন, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ মহিলাদের জন্য নির্দিষ্ট ঘরে নামাজ আদায় করা তার হুজরায় নামাজ পড়া অপেক্ষা উত্তম, তার হুজরায় নামাজ আদায় করা বাড়িতে নামাজ পড়া অপেক্ষা উত্তম এবং নিজ বাড়িতে নামাজ আদায় করা মহল্লার মসজিদে নামাজ আদায় করা অপেক্ষা উত্তম। {{ মুজামে আওসাত তাবরানী ৯/৪৮ হাদিস নং-৯১০১,, আত-তারগীব মুনজিরী ১/১৪১ হাদিস নং-৫১২,, মারেফাতুস সুনানে ওয়াল আসার ৪/২৩২,, মাজমাউয যাওয়াইদ ২/৩৪ হাদিস নং-২১০৮,, কান্জুল উম্মাল ৭/৬৭৬ হাদিস নং-২০৮৬৯ }} 🌀 ইমাম মুনজিরী রাহমাতুল্লাহি আলাইহি "আত-তারগীব মুনজিরী ১/১৪১" এ বলেনঃ ﺑﺈﺳﻨﺎﺩ ﺟﻴﺪ অর্থাৎ-হাদিসটি উত্তম সনদে বর্ণিত হয়েছে। শায়েখ নাসিরুদ্দিন আলবানী "সাহীহুত তারগীব ১/৪২"এ বলেনঃ ﺣﺴﻦ হাদিসটি হাসান। ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﻗﺎﻟﺖ: ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ اﻟﻠﻪ ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ: " ﻷﻥ ﺗﺼﻠﻲ اﻟﻤﺮﺃﺓ ﻓﻲ ﺑﻴﺘﻬﺎ ﺧﻴﺮ ﻟﻬﺎ ﻣﻦ ﺃﻥ ﺗﺼﻠﻲ ﻓﻲ ﺣﺠﺮﺗﻬﺎ، ﻭﻷﻥ ﺗﺼﻠﻲ ﻓﻲ ﺣﺠﺮﺗﻬﺎ ﺧﻴﺮ ﻟﻬﺎ ﻣﻦ ﺃﻥ ﺗﺼﻠﻲ ﻓﻲ اﻟﺪاﺭ، ﻭﻷﻥ ﺗﺼﻠﻲ ﻓﻲ اﻟﺪاﺭ ﺧﻴﺮ ﻟﻬﺎ ﻣﻦ ﺃﻥ ﺗﺼﻠﻲ ﻓﻲ اﻟﻤﺴﺠﺪ অর্থাৎ- হযরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু আনহা কর্তৃক বর্ণিত। তিনি বলেন, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ মহিলাদের জন্য ঘরের ভিতর নামাজ আদায় করা নিজ হুজরায় নামাজ পড়া অপেক্ষা উত্তম, নিজ হুজরায় নামাজ আদায় করা বাড়িতে নামাজ পড়া অপেক্ষা উত্তম এবং নিজ বাড়িতে নামাজ আদায় করা মসজিদে নামাজ আদায় করা অপেক্ষা উত্তম। {{ সুনানে কুবরা বাইহাকী ৩/১৮৮ হাদিস নং-৫৩৬৫,, তারিখে কাবীর বুখারী ৮/২৬৫ হাদিস নং-২৯৪২,, মারেফাতুস সুনানে ওয়াল আসার ৪/২৩৫ হাদিস নং-৫৯৮৮,, আল-আদাব বাইহাকী হাদিস নং-৬১০,, শুয়াবুল ঈমান বাইহাকী ১০/২৩৮ হাদিস নং-৭৪৩৫,, জামেয় সাগীর সুয়ূতী হাদিস নং-৯১৭০,, আত-তাইসীর মানাবী ৩/২৮৮,, সিলসিলা আহাদীসে সাহিহা আলবানী ৫/১৭৪ হাদিস নং-২১৪২ }} 🌀 ইমাম সুয়ূতী রাহমাতুল্লাহি আলাইহি বলেনঃ حَسَنٌ হাদিসটি হাসান,, শায়েখ নাসিরুদ্দিন আলবানী সাহেব "সহীহুল জামেয় ২/৮৯৯"এ বলেনঃ ﺣﺴﻦ হাদিসটি হাসান সনদে বর্ণিত,, তিনি "সিলসিলা আহাদীসে সাহিহা হাদিস নং-২১৪২" এর শেষে বলেনঃ ﻓﺎﻟﺤﺪﻳﺚ ﺑﻪ ﺻﺤﻴﺢ হাদিসটি সহীহ। ﻋﻦ ﻋﺒﺪ اﻟﻠﻪ ﺑﻦ ﻣﺴﻌﻮﺩ ﻋﻦ اﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ اﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻗﺎﻝ: اﻟﻤﺮﺃﺓ ﻋﻮﺭﺓ ﻭﺇﻧﻬﺎ ﺇﺫا ﺧﺮﺟﺖ ﻣﻦ ﺑﻴﺘﻬﺎ اﺳﺘﺸﺮﻓﻬﺎ اﻟﺸﻴﻄﺎﻥ ﻭﺇﻧﻬﺎ ﻻ ﺗﻜﻮﻥ ﺃﻗﺮﺏ ﺇﻟﻰ اﻟﻠﻪ ﻣﻨﻬﺎ ﻓﻲ ﻗﻌﺮ ﺑﻴﺘﻬﺎ {{ মুজামে আওসাত তাবরানী ৩/১৮৯ হাদিস নং-২৮৯০,, মুজামে আওসাত তাবরানী ৮/১০১ হাদিস নং-৮০৯৬,, মুজামে কাবীর তাবরানী ১০/১০৮ হাদিস নং -১০১১৫,, আত-তারগীব মুনজিরী ১/১৪১ হাদিস নং-৫১৪,, মাজমাউয যাওয়াঈদ খন্ড-2 পৃষ্ঠা-35 হাদিস নং-২১১৬,, জামেউল আহাদীস হাদিস নং-২৪৫৩২,, 🌀 ইমাম হাইসামী রাহমাতুল্লাহি আলাইহি "মাজমাউয যাওয়াঈদ খন্ড-2 পৃষ্ঠা-35"এ বলেনঃ ﺭﻭاﻩ اﻟﻄﺒﺮاﻧﻲ ﻓﻲ اﻟﻜﺒﻴﺮ ﻭﺭﺟﺎﻟﻪ ﻣﻮﺛﻘﻮن অর্থাৎ-হাদিসটি ইমাম তাবরানী রাহমাতুল্লাহি আলাইহি মজবুত সনদে বর্ণনা করেছেন। ☀️ইমাম মুনজিরী রাহমাতুল্লাহি আলাইহি "আত-তারগীব মুনজিরী ১/১৪১"এ বলেনঃ ﺭﻭاﻩ اﻟﻄﺒﺮاﻧﻲ ﻓﻲ اﻷﻭﺳﻂ ﻭﺭﺟﺎﻟﻪ ﺭﺟﺎﻝ اﻟﺼﺤﻴﺢ অর্থাৎ-ইমাম তাবরানী "আওসাত" গ্রন্থে সহীহ সনদে বর্ণনা করেছেন,, ☀️শায়েখ নাসিরুদ্দিন আলবানী সাহেব "সাহীহুত তারগীব ১/৮৩"এ বলেন -ﺻﺤﻴﺢ অর্থাৎ- হাদিসটি সহীহ। ☀️ আর সিলসিলা আহাদীসে সাহিহা হাদিস নং-২৬৪৮ এ বলেনঃ ﻫﺬا ﺇﺳﻨﺎﺩ ﺻﺤﻴﺢ অর্থাৎ উক্ত সনদটি সহীহ। 🌀 ইমামুল আইম্মা ফিল- ফিক্বহ ও হাদীস হযরত আবু হানীফাহ রাহমাতুল্লাহি আলাইহি'র মত- ﺫﻛﺮ ﻣﺤﻤﺪ ﺑﻦ اﻟﺤﺴﻦ ﻋﻦ ﺃﺑﻲ ﻳﻮﺳﻒ ﻋﻦ ﺃﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻗﺎﻝ ﻛﺎﻥ اﻟﻨﺴﺎء ﻳﺮﺧﺺ ﻟﻬﻦ ﻓﻲ اﻟﺨﺮﻭﺝ ﺇﻟﻰ اﻟﻌﻴﺪ ﻓﺄﻣﺎ اﻟﻴﻮﻡ ﻓﺈﻧﻲ ﺃﻛﺮﻫﻪ ﻭﺃﻛﺮﻩ ﻟﻬﻦ ﺷﻬﻮﺩ اﻟﺠﻤﻌﺔ অর্থাৎ-ইমামে আযাম আবু হানীফাহ রাহমাতুল্লাহি আলাইহি বলেনঃ পূর্বে মহিলাদের ঈদের নামাজে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল কিন্তু এখন আমি তা মাকরুহ মনে করি। তদ্রূপ মহিলাদের জন্য জুমার নামাজে অংশগ্রহণ করাকেও আমি মাকরুহ মনে করি। {{ আল-ইসতিযকার ২/৪৯৬,, আত-তামহীদ ২৩/৪০২ }} 🌀 ইমাম সুফিয়ান সাওরী রাহমাতুল্লাহি আলাইহি'র মত- ﻗﺎﻝ اﻟﺜﻮﺭﻱ ﻟﻴﺲ ﻟﻠﻤﺮﺃﺓ ﺧﻴﺮ ﻣﻦ ﺑﻴﺘﻬﺎ ﻭﺇﻥ ﻛﺎﻧﺖ ﻋﺠﻮﺯا অর্থাৎ- ইমাম সুফিয়ান সাওরী রাহমাতুল্লাহি আলাইহি বলেন, (নামাজের ক্ষেত্রে ) মহিলাদের জন্য তার বাড়ি অপেক্ষা উত্তম কোন স্থান নেই যদিও সে মহিলা দৃদ্ধা হয়। {{আল-ইসতিযকার ২/৪৯৬,, আত-তামহীদ ২৩/৪০২ }} তিনি আরো বলেনঃ ﻭﻗﺎﻝ اﻟﺜﻮﺭﻱ ﺃﻛﺮﻩ ﻟﻠﻨﺴﺎء اﻟﺨﺮﻭﺝ ﺇﻟﻰ اﻟﻌﻴﺪﻳﻦ অর্থাৎ- মহিলাদের জন্য দুই ঈদে যাওয়া আমি মাকরুহ মনে করি। {{আল-ইসতিযকার ২/৪৯৬,, আত-তামহীদ ২৩/৪০২ }} 🌀 ইমাম আব্দুল্লাহ ইবনে মুবারাক রাহমাতুল্লাহি আলাইহি'র মত- ﻭﻗﺎﻝ ﺑﻦ اﻟﻤﺒﺎﺭﻙ ﺃﻛﺮﻩ اﻟﻴﻮﻡ ﻟﻠﻨﺴﺎء اﻟﺨﺮﻭﺝ ﻓﻲ اﻟﻌﻴﺪﻳﻦ অর্থাৎ- ইমাম আব্দুল্লাহ ইবনে মুবারাক রাহমাতুল্লাহি আলাইহি বলেনঃ বর্তমান সময়ে মহিলাদের জন্য দুই ঈদের নামাজের জন্য মাওয়া কে আমি মাকরুহ মনে করি। আল-ইসতিযকার ২/৪৯৬,, আত-তামহীদ ২৩/৪০২}} 🌼হাফিয ইবনে কাসীর রাহমাতুল্লাহি আলাইহি বলেনঃ ﻭﺃﻣﺎ اﻟﻨﺴﺎء ﻓﺼﻼﺗﻬﻦ ﻓﻲ ﺑﻴﻮﺗﻬﻦ ﺃﻓﻀﻞ ﻟﻬﻦ অর্থাৎ- মহিলাদের নামাজের ক্ষেত্রে তাদের বাড়িতে নামাজ আদায় করা বেশি ফযিলতপূর্ণ। {{ তাফসীর ইবনে কাসীর ৬/৬২ }} والله اعلم بالصواب ✍️ মুফতী আমজাদ হুসাইন সিমনানী 🌍কুশমন্ডি, দক্ষিণ দিনাজপুর, পশ্চিমবঙ্গ, ভারত 🌍

Comments -

রৌশন আলীPosted On: 2023-06-21
Most Read Articles